September 28, 2024, 8:14 pm

সংবাদ শিরোনাম
মজলুম সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী’র রুহের মাগফিরাতে দোয়া অনুষ্ঠান বৈষম্যের পদভারে পিষ্ঠ নাটোরের প্রাণ এ্যাগ্রো এবং পাঁচ দিনের জন্য বন্ধ ঘোষনা সাবেক পৌর মেয়র মোঃ আলমগীর শেখ তিতু’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ দিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত, আহত ৪ সিএনজি সহ চার ছিনতাইকারী জনতার হাতে আটক, পালিয়ে যাওয়ার সময় গাইবান্ধার সাদুল্লাপুরে গলায় রশি পেচিয়ে বৃদ্ধ মহিলার আত্মহত্যা ময়মনসিংহে ১৬৬ বস্তা জিরা ও ৩০০ পিস ভারতীয় কম্বল জব্দ, আটক ৪ চিলমারীতে সেই শিক্ষক সাময়িক বরখাস্ত হবিগঞ্জের নবীগঞ্জে হত্যা মামলার পলাতক আসামীকে কুমিল্লার ময়নামতি থেকে গ্রেফতার করেছে র‌্যাব বাগআঁচড়া-নাভারণ সড়কের বেহাল দশা,দেখার কি কেউ নেই?

কাল থেকে শুরু বুস্টার ডোজ

ডিটেকটিভ ডেস্কঃঃ

যাদের টিকা নেয়ার সময় ছয় মাস অথবা এক বছর হয়ে গেছে, প্রথমে তারাই করোনা টিকার বুস্টার ডোজ পাবেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। কাল শুরু হচ্ছে বুস্টার ডোজ দেয়া। ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা নিয়ে শুরু হচ্ছে কার্যক্রম।

রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএসএ) প্রতিষ্ঠানে কাল রোববার সকালে বুস্টার টিকার কার্যক্রম শুরু করা হবে। শনিবার দুপুরে মানিকগঞ্জ সদরের গড়পাড়া এলাকায় আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

দেশে করোনার টিকা দেয়া শুরু হয় চলতি বছরের ২৭শে জানুয়ারি। প্রথম দিন টিকা পায় ২৬ জন। এর পরের ১১ মাসে এক ডোজ করে টিকা পেয়েছে দেশের অর্ধেক জনগোষ্ঠী। আর দুই ডোজ টিকা পেয়েছেন ২৫ ভাগ।

এবার শুরু হচ্ছে বুস্টার ডোজ দেয়া। রোববার মহাখালীর বিসিপিএসে এর উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী। ২৭ জানুয়ারি যারা টিকা নিয়েছেন তাদের মধ্য থেকেই পাবেন এই ডোজ। আগে অক্সফোর্ডের টিকা নিলেও বুস্টার হিসেবে দেয়া হবে ফাইজারের টিকা। দ্বিতীয় ডোজের ৬ মাস পর নেয়া যাবে বুস্টার।

জাহিদ মালেক জানান, অগ্রাধিকার ভিত্তিতে প্রথমে সম্মুখসারির ব্যক্তি হিসেবে চিকিৎসক, নার্স, সরকারি কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মী এবং বয়স্কদের বুস্টার ডোজের আওতায় আনা হবে। পর্যায়ক্রমে বুস্টার ডোজ টিকাগ্রহীতাদের সংখ্যা বাড়তে থাকবে।

দেশে করোনার টিকার কোনো ঘাটতি নেই উল্লেখ করে জাহিদ মালেক জানান, দেশে পর্যাপ্ত পরিমাণে টিকা রয়েছে। বর্তমানে দেশে ফাইজারের দুই কোটি ডোজ টিকা রয়েছে। সামনের মাসে আরও দুই কোটি টিকা আসবে। পর্যায়ক্রমে আরও তিন কোটি টিকা পাওয়া যাবে।

ওমিক্রন নিয়ে জাহিদ মালেক জানান, সারা বিশ্বে এখন করোনার ওমিক্রন ধরন ছড়াচ্ছে। ওমিক্রন থেকে রেহাই পেতে সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করা হয়েছে। বিদেশ থেকে আসা ব্যক্তিদের দেশে প্রবেশের ৪৮ ঘণ্টা আগে করোনা টেস্ট করে আসতে নির্দেশনা দেয়া হয়েছে।

সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে জাহিদ মালেক জানান, টিকা নিলে প্রতিরোধক্ষমতা বৃদ্ধি পায় বলে সবাইকে টিকা নিতে হবে, মাস্ক পরতে হবে। এ ছাড়া সামাজিক দূরত্ব মেনে চলার জন্য সবার প্রতি আহ্বান জানান মন্ত্রী।

তবে, বিশ্বের বেশ কিছু দেশে ওমিক্রন প্রতিরোধে আগেই শুরু হয়েছে বুস্টার ডোজ দেয়া। এবার দেশে ৬০ লাখ ফাইজারের টিকা নিয়ে শুরু হচ্ছে কার্যক্রম। চলবে মজুদ সাপেক্ষে। অক্সফোর্ড, ফাইজার, সিনোফার্ম মিলিয়ে সরকারের কাছে টিকার মজুদ রয়েছে সাড়ে ৪ কোটি।

//ইয়াসিন//

Share Button

     এ জাতীয় আরো খবর